শুক্রবার, ২৩ অক্টোবর, ২০১৫

কম্পিউটার বিজ্ঞানের ছাত্রছাত্রীদের জন্য চাকরি


বর্তমান যুগটাই কম্পিউটারের যুগ। এ বিভাগের শিক্ষার্থীদের স্নাতক-স্নাতকোত্তর শেষ করে চাকরির জন্য তেমন একটা ঘুরতে হয় না। তবে শিক্ষার্থীর যোগ্যতা, দক্ষতার কারণে অনেক সময় চাকরিই তাঁকে খুঁজে বের করে।
কম্পিউটার বিজ্ঞানের ছাত্রছাত্রীদের জন্য অনেক রাস্তা খোলা। এ বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা মূলত দুই ভাবে কাজ করেন। প্রথমত প্রোগ্রামার আর নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর। এ দুই ধরনের কাজেই শিক্ষার্থীদের ব্যাপক চাহিদা। এ ছাড়া আঁকায় দক্ষতা থাকলে গ্রাফিকস বা ওয়েব ডিজাইনারও হতে পারেন।

বাংলাদেশের কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীদের ব্যাপক চাহিদা দেশের বাইরে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সেস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মোস্তাফিজুর রহমান জানান, কম্পিউটার বিজ্ঞানে পড়া শিক্ষার্থীদের চাহিদা দিন দিন বাড়ছে। গুগলের মতো প্রতিষ্ঠানও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর কর্মসূচির মাধ্যমে যোগ্য শিক্ষার্থীদের নিয়ে যাচ্ছে। সরাসরি গুগল, ফেসবুক বা আন্তর্জাতিক মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করতে পারার সুযোগ সম্ভবত এই বিভাগ থেকে খুব সহজে পাওয়া যায়।
ইতিমধ্যে বাংলাদেশি অনেক ছাত্র এসব বহির্বিশ্বের নামকরা প্রতিষ্ঠানে নিজেদের আসন পাকাপোক্ত করে নিয়েছেন। এ ছাড়া উচ্চশিক্ষার জন্য প্রতিবছর বহু শিক্ষার্থী দেশের বাইরে যান। চাকরীর ক্ষেত্রে তাঁরাও বেশ ভালো করছেন। সারা বছরই বিভিন্ন বিশ্ববিদ্যালয় বা কোম্পানি নানা ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতা করে থাকে। এসব প্রতিযোগিতায় অংশ নিয়ে নিজেকে প্রমাণ করার পাশাপাশি বহির্বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানে নিজের পরিচয় ঘটানোর সুযোগ তো থাকছেই। সফটওয়্যার নির্মাণ প্রতিযোগিতাও হচ্ছে হরহামেশা, বিশেষ করে মোবাইল সফটওয়্যার তৈরি। কোন কোন প্রতিষ্ঠান তো সারা বছর বিভিন্ন ধরনের সুযোগ দিয়ে থাকে যেমন বাংলাদেশের সবচেয়ে বড় এবং মাল্টিন্যাশনাল আইটি কোম্পানি “বিজেআটি গ্রুপ ” আইটি বিশ্বে বাংলাদেশকে সুপরিচিত করতে এবং বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের গ্লোবাল আইটি জগতে সুযোগ করে দিতে নিয়ে এসেছে Global Jobs সার্ভিস। বাংলাদেশ সহ জাপান, সিঙ্গাপুর, ফিনল্যাণ্ড, আমেরিকাতে বিজেআইটির অফিস রয়েছে এবং ২৫০ এর বেশি ইঞ্জিনিয়ার কাজ করে চলেছে প্রায় ৫০০ ক্লায়েন্টের জন্য।  বিজেআইটি থেকে বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারা কাজ করার সুযোগ পেয়ে থাকেন বিশ্বের বড় বড় কম্পানিতে, যেমন (NTT DATA, OMRON, Panasonic, TOSHIBA, SONY, SOURCENEXT, Valmet, FUJISOFT, ACCESS, Kyocera, Flextronics International, IBM.. and more)


এ ছাড়াও একজন দক্ষ ইঞ্জিনিয়ার হিসাবে আপনাকে গড়ে তুলতে BJIT একাডেমী যাবতীয় সহযোগিতা করে যাচ্ছে। এর পাশাপাশি বিদেশী ভাষায় দক্ষতা অর্জন ও বিদেশী কর্ম পরিবেশে নিজেকে মানানসই করার কৌশল সহ নানাবিধও সহযোগিতা পেতেপারেন BJIT একাডেমী থেকে। আপনি শুধুমাত্র একটা চাকরি নিয়ে উন্নত কান্ট্রিতে গেলেন আর একটা ভাল চাকরি করলেন এটা BJIT Group এর উদ্দেশ্য নয়। আপনাকে একজন দক্ষ কর্পোরেট বাক্তিত্ত হিসাবে দেখতে চাই, আগামী দিনের একজন দক্ষ লিডার হিসাবে দেখতে চাই এবং আগামী দিনের বাংলাদেশের বিনির্মাণে আপনার আন্তর্জাতিক অভিজ্ঞতা ও কর্মদক্ষতা যেন আমাদেরকে আর একধাপ এগিয়ে যেতে সাহায্য করে এটাই BJIT Group এর মুল উদ্দেশ্য।
 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন