শুক্রবার, ১৬ অক্টোবর, ২০১৫

【IT Technology in japan_2】 প্রযুক্তি বিশ্বে এগিয়ে আছে জাপান।


প্রযুক্তি বিশ্বে সবচেয়ে বেশী এগিয়ে আছে জাপান। রোবোট প্রযুক্তিতে তারা সবচেয়ে বেশী অগ্রগামী। সাম্প্রতিক সময়ে জাপানের বিজ্ঞানীরা তৈরি করেছে আরো উন্নর মানের রোবোট যা দিয়ে হোটেল পরিচালনা করা হবে।
এই বছরের জুলাই মাসের ১৭ তারিখে জাপানের নাগাসাকিতে চালু হতে যাচ্ছে বিশ্বের প্রথম রোবট চালিত হোটেল। জাপানি ভাষায় হোটেলটির নাম ‘হেন-না-হোটেল’ যার অর্থ আশ্চর্য বা পরিবর্তিত। হোটেলের অর্ধেক কাজে রোবোটকে নিয়োজিত করা হবে। ৭২টি কক্ষ বিশিষ্ট এই হোটেলে থাকবে ১০ টি রোবোট এবং ১০ জন মানুষ। মানুষের বাবস্থা করা হয়েছে যেন হোটেল কতৃপক্ষ রোবটের সাথে কাস্টমারদের প্রতিক্রিয়া বুঝতে সক্ষম হয়।


অ্যাক্টরয়েডস নামের এই রোবট মানুষের মত দেখতে। এই অ্যাক্টরয়েডসগুলো শ্বাস-প্রশ্বাস নেয়, অঙ্গভঙ্গি করতে পারে, স্বাভাবিক শরীর নাড়াচাড়া করতে পারে এমনকি চোখের ভাষা বুঝতে এবং বলতেও সক্ষম। রোবোটগুলোকে জাপানী তরুণীদের আদলে তৈরি করা হয়েছে। রোবটগুলোকে জাপানী, কোরিয়ান এবং ইংরেজিসহ বেশ কিছু ভাষা শেখান হয়েছে। ফলে কাস্টমারদের ভাষা শুনে তাদের ভাষায় উত্তর দিতে সক্ষম এরা। এদের কথা বলার ভঙ্গি প্রায় মানুষের মতই তাছাড়া গলার স্বরের আওয়াজ কমিয়ে বাড়িয়ে এরা অনুভূতিও প্রকাশ করতে পারে। সাথে সাথে তারা হ্যান্ডশেক করতেও সক্ষম এমং তাদের হাতের স্পর্শ মানুষের মতই।

এখানে রুম বুকিং দেয়া হয় বিডিং সিস্টেমে। আর আপনি যদি থাকতে চান এই হোটেলে তাহলে আপনাকে গুনতে হবে ৬০ডলার, ৭ হাজার ইয়েন বা ৫হাজার টাকার কাছাকাছি থেকে।  আরো বিস্তারিত জানতে ভিজিট করুন http://www.theverge.com/2015/2/8/8000665/robot-hotel-japan-huis-ten-bosch

এসব রোবটের ক্ষেএে ব্যাবহার করা হচ্ছে উন্নত হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার। যেখানে বিভিন্ন দেশের প্রকৌশলীরা একত্রে কাজ করে যাচ্ছেন। এক্ষেএে পিছিয়ে নেই বাংলাদেশিরাও। Bangladesh Japan IT Group (BJIT) এর Global Jobs সার্ভিস এর মাধ্যমে বাংলাদেশের প্রকৌশলীরা বিশ্বের বড় বড় আইটি কোম্পানি গুলোতে কাজের সুযোগ পাচ্ছেন । এই ধরনের সুযোগ আপনিও পেতে পারেন। সুধু GlobalJobsBD.com সাইটে আপনার সিভি নিবন্ধন করুন।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন