মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০১৫

সাকুরা - অনিন্দ্য সুন্দর চেরি ফুলের সাগর


"সাকুরা" জাপানিজদের কাছে খুব ই জনপ্রিয় একটি নাম। বছরের একটি বিশেষ সময়ে এই বিশেষ ফুলের দেখা পাওয়া যায় জাপানের বিভিন্ন স্থানে যা স্থানীয়দের কাছে "চেরি ব্লসম" নামেও পরিচিত। সারা বিশ্বেও এই ফুলের অনেক কদর কারন এটা দেখতে এতটাই সুন্দর যে কেউ বিমোহিত না হয়ে পারবে না। এটার জনপ্রিয়তা এতই বেশি যে অনেক পর্যটক জাপানে আসেন শুধুমাত্র চেরি ব্লসম বা সাকুরা দেখার জন্য। আজকের লেখা এই বিশেষ ফুল এবং একে নিয়ে হওয়া মজার কাহিনি নিয়ে। 


সাকুরা কি?

সাকুরা শব্দের উৎপত্তি হয় জাপানিজ বিভিন্ন চেরি গাছের (genus prunus) অনুসারে। বিশেষভাবে prunus serrulata, যাকে "সাকুরা" বলা হয় জাপানিজ ভাষায়। চেরি ব্লসম কে মনে করা হয় হিমালয়ের সাথে সম্পর্কযুক্ত। 

চিত্র: ওসাকা, জাপান

বর্তমানে সাকুরা সারা বিশ্বে ছড়িয়ে যাচ্ছে। বিশেষ করে পৃথিবীর উত্তর গোলার্ধে, যেমনঃ ইউরোপ, পশ্চিম সাইবেরিয়া, ইন্ডিয়া, চীন, কোরিয়া, জাপান, কানাডা এবং আমেরিকা তে। 


সাকুরার ধরন

শোভা বর্ধনের কাজে ব্যবহারের জন্য চাষ করা হয়েছে অনেক বৈচিত্র্যের সাকুরা। ভোজ্য চেরি সাধারণত Prunus avium এবং প্রুনাস cerasus এর প্রজাতি থেকে এসেছে। চেরি ফুল ঘনিষ্ঠভাবে বাদাম, পীচ, বরই, খুবানি এবং আপেল, নাসপাতি ও গোলাপ হিসাবে অন্য Prunus গাছ এর সাথেও সম্পর্কিত।


বিভিন্ন প্রকারের চেরি ফুল দেখা যায়, সেগুলোর মধ্যে এইসব প্রজাতি বিশেষ ভাবে পরিচিত: 
Prunus apetala var. pilosa, Prunus campanulata, Prunus ×furuseana, Prunus incisa var. incisa, Prunus incisa var. kinkiensis, Prunus introrsa, Prunus kanzakura, Prunus miyoshii, Prunus parvifolia, Prunus pendula, Prunus sacra, Prunus sargentii, Prunus serrulata, Prunus sieboldii, Prunus subhirtella, Prunus syodoi, Prunus tajimensis, Prunus takenakae, Prunus verecunda, Prunus yedoensis.

চিত্র: চেরি ফুল

চেরি ব্লসম এর সময়কাল:

চেরি ফুল ফোটার প্রারম্ভে একে "কায়কা" এবং সম্পূর্ণরূপে প্রস্ফুটিত হবার পরে একে "মানকাই" নামে ডাকা হয়। চেরি ব্লসম এর সময়কাল সাধারণত অল্প সময়ের হয়ে থাকে। "কায়কা" থেকে "মান কাই" এ রুপ নিতে কমপক্ষে এক সপ্তাহ প্রয়োজন হয়। এর এক সপ্তাহ পরে ব্লুমিং তার সর্বোচ্চ সীমায় পৌছায় এবং ব্লসম গুলো গাছ থেকে ঝরে পড়তে থাকে। ঝরো হাওয়া এবং বৃষ্টি ব্লুমিং সিজন কে আরও ছোট করে ফেলতে পারে।

জাপানে প্রতিবছরের সম্ভাব্য চেরি ব্লসম এর সময়কালঃ

City
Average Opening
Average Full Bloom
Sapporo [সাপ্পোরো]
May 5
May 8
Hakodate [হাকোদাতে]
May 3
May 7
Hirosaki [হিরোসাকি]
April 24
April 30
Sendai [সেনদাই]
April 12
April 18
Tokyo [টোকিও]
March 28
April 5
Yokohama [ইয়োকোহামা]
March 28
April 5
Nagoya [নাগোয়া]
March 28
April 5
Matsumoto [মাত্সুমতো]
April 12
April 17
Takayama [তাকায়ামা]
April 16
April 21
Kanazawa [কানাজাওয়া]
April 6
April 11
Kyoto [কিয়োটো]
March 31
April 7
Osaka [ওসাকা]
March 30
April 6
Nara [নারা]
April 1
April 6
Kobe [কবে]
March 30
April 6
Hiroshima [হিরোশিমা]
March 29
April 5
Takamatsu [তাকামাতসু]
March 30
April 6
Matsuyama [মাত্সুয়ামা]
March 28
April 5
Fukuoka [ফুকুওকা]
March 26
April 3
Kumamoto [কুমামতো]
March 24
April 2
Kagoshima [কাগোশিমা]
March 26
April 3
Naha [নাহা]
January 19
February 4
























চিত্রঃ সাকুরা গাছের সারি। 


জাপানের দক্ষিণের গ্রীষ্মমণ্ডলী দ্বীপ “অকিনাওা” তে জানুয়ারী মাসেই দেখা মেলে ব্লসম এর। উত্তরাঞ্চলের দ্বীপ “হক্কাইদো” তে বেশ অনেকটা দেরি করে মে মাসের দিকে ব্লসম হয়। প্রধান শহর গুলো যেমন “টোকিয়ো, কিয়তো এবং ওসাকা” তে সাধারণত এপ্রিল এর দিকে ব্লসম হয়। এদিক থেকে চিন্তা করে বলা যায় বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত সারা জাপান জুড়েই দেখা মিলতে পারে সাকুরা বা চেরি ব্লসম এর। তাই বছরের শুরুর ট্রিপ যদি কোন কারনে মিস হয়ে যায় তাহলে অনায়াসে বছরের অর্ধ পর্যন্ত যে কোন সময়ে ঘুরে আসতে পারেন জাপানের ঐতিহ্যবাহী সাকুরা দেখার জন্য।

জাপানের একক একটি সংস্কৃতি হিসেবে “হানামি” নামক অনুষ্ঠানের আয়োজন করা হয় সাকুরাকে বরণ করে নেয়ার জন্য। সম্পূর্ণ ব্লুম হউয়া সাকুরা গাছের নিচে পিকনিক করা হয়। রাতেও থাকে আরও নানা আয়োজন। অন্ধকার রাতে সাকুরা গাছ গুলোকে আলোকিত করে দেয়া হয়, যা কিনা হয় একটি মনোমুগ্ধকর দৃশ্য। রাতের “হানামি” কে জাপানিজ এ “ইওজাকুরা” বলা হয়।


সাকুরা উপভোগের বিশেষ ৫ টি স্থান 

১। গরিয়কাকু পার্ক [হুক্কাইদো]

চিত্রঃ ১৬০০ এর ও বেশি সাকুরা গাছের নয়নাভিরাম পার্ক।


২। মাকমানাই পার্ক [হক্কাইদো]





৩। হিরোসাকি পার্ক [আওমরি]
  




৪। সিরইসিগাওয়া সুজুমিহিতমে সেনবন [মিয়াগি] 











৫। তাকাতোজসি পার্ক [নাগানো]  
















 

 পোস্ট টি পড়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। 










কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন