সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০১৫

সাম্প্রতিক চাকরি বাজার এবং এর বাস্তবতা


বর্তমানে বাংলাদেশে তথ্য প্রযুক্তির বাজারে চাকরীর ক্ষেত্র অসীম। যেখানে অভিজ্ঞতা ও শিক্ষার বিভিন্ন স্তরের ব্যক্তিদের জন্য পূর্ণ কর্মজীবনের সুযোগ হয়েছে। আধুনিক কালে, প্রযুক্তি আমাদের দৈনন্দিন জীবনের  একটি বিশাল অংশ দখল করে আছে। আপনি কি বহির্বিশ্বের বিভিন্ন দেশে নিজের জন্য একটি উপযুক্ত আইটি পেশা চাইছেন? তাহলে দ্রততম ক্রমবর্ধমান  এ শিল্পের মধ্যে আপনার নিজের কর্ম ক্ষেত্র ও কাজের নিরাপত্তা ও সুযোগ-সুবিধা গুলি বুজে নিন।
আমাদের পাশের দেশ ভারত। দিন দিন ভারতীয় নাগরিকদের দখলে চলে যাচ্ছে গ্লোবাল চাকরির বাজার। সম্প্রতি বিদেশের বিভিন্ন কোম্পানি ও বহুজাতিক প্রতিষ্ঠানে ভারতীয়দের একচেটিয়া নিয়োগ দেয়া হচ্ছে। বিশেষত আইটি চাকরির ক্ষেএ। সেখানে বাংলাদেশের আইটি বিশেষজ্ঞদের সংখ্যা খুবই নগণ্য । কাজের ক্ষেএ বাংলাদেশিরা যে ভারতিয়দের থেকে পিছিয়ে আছে তা কিন্তু নয়, বরং আমাদের দেশের এক্সপার্টরা তুলোনামূলক ভাবে অনেক ভালো, যারা গ্লোবাল চাকরির জগতে গুরুত্তপূর্ণ ভূমিকা রাখতে পারে।যাদের বড় বড় কোম্পানিতে লিডিং করার মত সব যোগ্যতা আছে।
বাংলাদেশে আনেক আইটি কোম্পানি আছে যারা সুনামের সাথে বিশ্বের বিভিন্ন লিডিং কোম্পানি গুলির সাথে কাজ করে যাচ্ছে । উধাহরণ স্বরূপ বলা যেতে পারে বিজেআইটি এর কথা। বিজেআটির পথ চলা শুরু হয় ২০০১ সালের জুন মাসে।এখন বিজেআটি একটি মাল্টিন্যাশনাল আইটি কোম্পানি। বাংলাদেশ সহ জাপান, সিঙ্গাপুর, ফিনল্যাণ্ড, আমেরিকাতে বিজেআইটির অফিস রয়েছে এবং ২৫০ এর বেশি ইঞ্জিনিয়ার কাজ করে চলেছে প্রায় ৫০০ ক্লায়েন্টের জন্য।
এছাড়া বিজেআইটি থেকে বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারা কাজ করার সুযোগ পেয়ে থাকেন বিশ্বের বড় বড় কম্পানিতে, যেমন (NTT DATA, OMRON, Panasonic, TOSHIBA, SONY, SOURCENEXT, Valmet, FUJISOFT, ACCESS, Kyocera, Flextronics International, IBM.. and more)
আইটি বিশ্বে বাংলাদেশকে সুপরিচিত করতে এবং বাংলাদেশের আইটি ইঞ্জিনিয়ারদের গ্লোবাল আইটি জগতে সুযোগ করে দিতে BJIT Group নিয়ে এসেছে Global Jobs সার্ভিস। একজন দক্ষ ইঞ্জিনিয়ার হিসাবে যাতে আপনি কাজ করতে পারেন সে বিষয়ে সার্বিক সহযোগিতা করতে BJIT Group সদা সর্বদা প্রস্তুত । মূলত আপনাকে একজন লিডার হিসাবে গড়ে তুলতে Global Jobs Team অঙ্গিকার বদ্ধ।
অনেকেই একটা প্রশ্ন করে থাকেন যে, কম্পিউটার সাইন্স বা IT তে কোনো ধরনের প্রাতিষ্ঠানিক সার্টিফিকেট ছাড়া শুধুমাত্র কাজের অভিজ্ঞতা ও দক্ষতা এধরনের জব পাওয়া যায় কিনা. বস্তবতা হচ্ছে হ্যা । শুধুমাত্র কাজের অভিজ্ঞতা দিয়ে অন্য ফিল্ডে পড়াশুনা করলেও অনেক ভালো কোম্পানিতে কাজ পাওয়া যায়. অনেক কোম্পানির চাকরির বিজ্ঞপ্তিতে অন্য ডিসিপ্লিনের লোকও কাজের অভিজ্ঞতা থাকলে এপ্লাই করতে পারবে এই রকম ঘোষণা দিয়ে থাকে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন